একটি ভাল অভিজ্ঞতা জন্য আপনার ব্রাউজার টি ক্রোম, ফায়ারফক্স, অপেরা বা ইন্টারনেট এক্সপ্লোরার এ পরিবর্তন করুন.
খাদ্য / কৃষি ফসল, বীজ এবং গাছ-গাছালি

টিসু কালচার গ্রান্ডনাইন বা G-9 কলা

দামের জন্য কল

  • টিসু কালচার গ্রান্ডনাইন বা G-9 কলা
  • টিসু কালচার গ্রান্ডনাইন বা G-9 কলা
  • টিসু কালচার গ্রান্ডনাইন বা G-9 কলা

বর্ণনা

মূল্য : দামের জন্য কল
ধরণ : বিক্রি করবো
Date : September 15, 2018
উদ্ভিদের ধরণ : বীজ
অবস্থান : 60 Gausul Azam Avenue, Uttara, Dhaka 1230, Bangladesh

টিসু কালচার গ্রান্ডনাইন বা G-9 কলা আনতে পারে বাংলাদেশে কলা চাষে বিপ্লব/ Tissue culture originated Grand Nine or G-9 banana can revolutionize banana cultivation in Bangladesh.

সারা বিশ্বের সব বড় বড় কলার কোম্পানী বহু বছর আগে থেকেই ইউরোপ, আমেরিকা, জাপান সহ বিশ্বের সব বাজারের জন্য যে কলা উৎপাদন করে তার সিংহভাগ এই Grand nine বা G -9 কলা। এটি ক্যাভেন্ডিস গ্রুপের কলা। এর কারন এর ফলন বেশি, রোগ প্রতিরোধী আর সুস্বাদু। এই জাতের কলার অপর বড় গুন এটির গাছ মাঝারী সহজে ঝড় বা বাতাসে ভেংগে পড়ে না। এই কলা পাকার পরও বেশ কয়েকদিন রেখে দেওয়া যায়, নস্ট বা পচে যায় না। এসব কারনে বিশ্ব বাজারে এই G-9 ছাড়া অন্য কলা আর চোখে পড়ে না। ভারতেও এই কলা বর্তমানে দ্রুত জনপ্রীয় হচ্ছে। ভারতের মহারাস্ট্র, কর্নাটক, গুজরাটসহ সব কলা উৎপাদনকারী প্রদেশে এই কলার চাষ খুরই জনপ্রীয়। কলা চাষীরা অন্য জাতের কলা আর কেহ লাগাচ্ছে না। ভারতের অনেক Tissue culture, কলার চারা উৎপাদনকারী কোম্পানী কোটি কোটি কলার চারা উৎপাদন করেও দেশের চাহিদা মিটাতে পারছে না।

কিন্তু এসব খবর আমাদের দেশের কোন কলা চাষি জানে না বা কেহ তাদেরকে জানাচছেও না।

এই G-9 কলা একরে ১১০০ হতে ১৩/১৪০০ চারা লাগানো যায়। লাগানোর ১১-১২,মাসেই ১০০% গাছের কলা কেটে নেয়া যাবে। প্রতি কাদি কলার গড় ওজন হবে ৩০-৩৫ কেজি। পরে ৩/৪ বছর আর চারা লাগানো লাগবে না। প্রায় সমান ফলন হবে।

বিক্রেতাকে  অবশ্যই বিশেষ বাজার.কম এর নাম উল্লেখ করতে ভুলবেননা যেন।

 



অবস্থান

আপনার রেটিং দিন


এইরকম আরও বিজ্ঞাপন

উপরে