For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.

কম্পিউটারের প্রাথমিক সমস্যা ও সহজ সমাধান গুলো জেনে রাখুন!

কম্পিউটার ব্যবহারকারীরা বিভিন্ন সময় নানা সমস্যার সম্মুখিন হয়ে থাকেন। সাধারণ সমস্যার পাশাপাশি ব্যবহারকারীরা বৈচিত্রপূর্ণ সমস্যার সম্মুখিন হওয়াও নতুন কিছু নয়। বিভিন্ন সমস্যার একই লক্ষন অথবা বিভিন্ন লক্ষণের একই সমস্যা হয়ে থাকে। এসব সমস্যায় নতুন ভুক্তভোগীরা সহজে বুঝে উঠতে পারেন না। কিন্তু একই সমস্যার একাধিকবার মুখোমুখি হলে তা সহজে এবং চিন্তামুক্তভাবে সমাধান করা যায়। ধরে নেয়া যাক আপনার পিসিটা অন (চালু) হচ্ছে না। তখন আপনি কোন কারণটি জন্য অন হচ্ছে না বলে মনে করবেন? আমার ধারণা অনুযায়ী কয়েকটি কারণে তা হতে পারে- যেমন: ০১) পাওয়ার কেবল যথাযথভাবে লাগানো না থাকার কারণে। ০২) পাওয়ার বাটন/সুইচ নষ্ট হওয়ার কারণে ০৩) মাদার বোর্ডটা নষ্ট হওয়ার কারণে। নিশ্চয় এখন বুঝে উঠতে সন্দেহ হচ্ছে না যে সমস্যা একই না হলেও লক্ষণ একই। তাই পিসি টা সরাসরি না দেখে সমাধান দেয়াটা অসম্ভব। যাইহোক আপনাদের
(নতুনদের) সুবিধার্তে কিছু সাধারণ/কমন সমস্যার সমাধান এখানে উল্লেখ করালাম। 

a03

এজিপি কার্ডের সমস্যা

সমস্যা : পাওয়ার বাটন প্রেস করার পর কয়েকবার বিপ সাউন্ড হওয়া। মনিটরে পাওয়ার না আসা।

সমাধান:  এসব সমস্যার সমাধানে এজিপি কার্ডটা খোলে ধুলোবালি পরিষ্কার করে আবার লাগিয়ে দিন। ইনশাল্লাহ্ সমস্যার সমাধান হয়ে যাবে।   

র‍্যামের সমস্যা

সমস্যা : পাওয়ার বাটন প্রেস করার পর এম্ব্যুলেন্স চলার মত সাউন্ড হওয়া।

সমাধান:  র‍্যাম লুজ হয়ে গেলে এরকম হয়ে থাকে। র‍্যামটা খুলে প্রপারলি লাগিয়ে দিন। তাতেও কাজ না হলে র‍্যাম নষ্ট হয়ে গেছে মনে করে নতুন র‍্যাম লাগিয়ে পরীক্ষা বা টেষ্ট করে দেখুন। ইনশাল্লাহ্ সমাধান হয়ে যাবে।

হার্ডডিক্সের সমস্যা

সমস্যা : পিসি অন করার পর বুট করার সময় একটি নির্দিষ্ট পর্যায় গিয়ে হ্যাং হয়ে যাওয়া। পিসির স্পীড বা গতি কমে যাওয়া। প্রত্যেকবার অন করার সময় স্কেনডিক্স চালু হয়ে যাওয়া। চালু অবস্থায় হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ার পর রিস্টার্ট করার পর হার্ডডিক্স খোঁজে না পাওয়া।

সমাধান:  এক্ষেত্রে হার্ডডিক্স ফরমেট করে নতুনভাবে অপরেটিং সিষ্টেম চালু করুন। ইনশাল্লাহ্ সমাধান হয়ে যাবে। তবে অন্য কারণেও একই সমস্যা হতে পারে।

পাওয়ার সাপ্লাই এর সমস্যা

সমস্যা : পিসি অন না হওয়া, কেন কারণ ছাড়া হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়া এবং রিষ্টার্ট না হওয়া। ঘন ঘন হ্যাং হয়ে যাওয়া।

সমাধান:  পাওয়ার সাপ্লাই পারফেক্ট না হওয়ার কারণে এসব সমস্যা দেখা যায়। ভাল পাওয়ার সাপ্লাই লাগিয়ে দেখুর ইনশাল্লাহ্ সমাধান হয়ে যাবে।

কুলিং ফ্যানের সমস্যা

সমস্যা : স্বাভাবিক কিছুক্ষণ চলার পর পিসি শার্টডাউন হওয়া, রিষ্টার্ট হওয়া, হ্যাং হওয়া। ব্লু স্কীন চলে আসে। সমস্যা হওয়ার পর রিষ্টার্ট দিলে সমাধান হয় না। কিন্তু কিছুক্ষণ বন্ধ রাখার পর আবার অন করলে স্বাভাবিক হয়।

সমাধান:  এই সমস্যাগুলো কুলিং ফ্যান নষ্ট হয়ে গেলে অথবা ঠিকমত কাজ না করলে হতে পারে। এমনো হতে পারে পাওয়ার সাপ্লাইয়ের সমস্যার জন্য এসব সমস্যা হচ্ছে।

leave your comment


Your email address will not be published. Required fields are marked *

সার্চ করুন

বিভাগ

কিছু প্রোডাক্ট

সংরক্ষণাগার

বিশেষ বিজ্ঞাপন

Top