For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
মোবাইলের মাধ্যমে চ্যাট করার কিছু দারুণ সফটওয়্যার

মোবাইলের মাধ্যমে চ্যাট করার কিছু দারুণ সফটওয়্যার

ধরুণ হঠাৎই আপনার শখ হল বন্ধুদের সাথে অনলাইন আড্ডা দেবার। কিন্তু আপনার বন্ধুদের সাথে আড্ডা দিতে হলে আপনাকে আগে পিসিতে বসতে হবে, তারপর কম্পিউটার চালু করতে হবে। নেট কানেকশন কানেক্ট করতে হবে, তারপর ইয়াহু ম্যাসেঞ্জারে সাইন ইন করতে হবে, তারপর গিয়ে অনলাইন বন্ধুদের পাবেন। আর যদি দেখেন কেউই অনলাইনে নেই, তাহলে তো মেজাজ চরমে!
যাই হোক, প্রযুক্তির কল্যাণে মোবাইল ফোনে সংযুক্ত হয়েছে ইন্টারনেট ব্রাউজিং ব্যবস্থা। আপনি যদি একটি ইন্টারনেট সুবিধা সম্বলিত হ্যান্ডসেট ব্যবহার করেন, তাহলে আপনাকে চ্যাটিংয়ের জন্য পিসি’র প্রয়োজন পড়বে না। বেশ কিছু অ্যাপ্লিকেশন আপনাকে মোবাইলেই দিবে চ্যাটিংয়ের ব্যবস্থা। আসুন জেনে নিই তেমন কিছু সফটওয়্যারের কথা যা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

 

eBuddy Mobile Messenger

 

 

ই বাডি মোবাইল ম্যাসেঞ্জার সবচাইতে জনপ্রিয় একটি চ্যাটিং প্লাটফর্ম/অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি আপনার মোবাইল থেকেই লগ-ইন ও চ্যাট করতে পারবেন একসাথে আপনার ইয়াহু ম্যাসেঞ্জারে, গুগল টকে, এমএসএন ও এওএল এ। এটি খুবই ছোট একটি অ্যাপ্লিকেশন যা জাভা এমআইডিপি ২.০ (যা বর্তমানের প্রায় সব হ্যান্ডসেটেই বিদ্যমান থাকে) সাপোর্ট করে। এর মাধ্যমে আপনি চাইলে ডাউনলোড না করেও আপনার কাঙ্খিত ক্লায়েন্টে লগ-ইন করে চ্যাট করতে পারেন আপনার মোবাইলের ব্রাউজার থেকে সরাসরি। তবে মূল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নেয়াই উত্তম। অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে আপনার মোবাইল ফোনের ব্রাউজার থেকে ভিজিট করুন wap.ebuddy.com এবং আপনার হ্যান্ডসেটের মডেল নম্বর সিলেক্ট করে মূল ফাইলটি ডাউনলোড করুন।

 

Mig33

 

 

বিশ্বব্যাপি চ্যাটিংয়ের জগতে আরেকটি জনপ্রিয় নাম হচ্ছে মিগ ৩৩। এটিও আপনাকে শুধু ইয়াহু বা এমএসএন ম্যাসেঞ্জারের পাশাপাশি এদের নিজস্ব চ্যাটরুমেও বিনামূল্যে চ্যাটিংয়ের সুবিধা দিবে। পাশাপাশি প্রিমিয়াম সেবার আওতায় এরা দেশ-বিদেশে সাশ্রয়ী মূল্যে ভয়েস কল ও এসএমএস প্রেরণের সুবিধাও দিবে। মিগ ৩৩ বর্তমানে বাংলাদেশি ব্যবহারকারীদেরকে ভয়েস কল সেবা দেয় না, তবে এসএমএস প্রেরণের সুবিধা দেয়।
মিগ ৩৩ ব্যবহারের মাধ্যমে আপনার বন্ধু যদি অফলাইনেও থাকে, তাহলে আপনি তাকে Buzz ফিচারের মাধ্যমে এসএমএস পাঠাতে পারবেন তাকে অনলাইনে আসার আমন্ত্রণ জানিয়ে। মিগ ৩৩ Buzzing এর জন্য রেগুলার এসএমএস ট্যারিফের চেয়ে অনেক কম মূল্য নিয়ে থাকে। তবে এ সুবিধাটি পাবার জন্য আপনার বন্ধুর ফোন নাম্বার আপনার কন্ট্যাক্ট লিস্টে যুক্ত থাকতে হবে। মিগ ৩৩ ডাউনলোড করতে হলে আপনার মোবাইল ফোনের ব্রাউজার ব্যবহার করে ভিজিট করুন wap.mig33.com এবং আপনি যে হ্যান্ডসেটটি ব্যবহার করছেন, সেটির ব্র্যান্ড ও মডেল নাম্বার দিয়ে ডাউনলোড করুন মিগ ৩৩। আপনার জীবনে করে নিন আরো বেশি গতিময়।

 

Nimbuzz

 

 

মোবাইল চ্যাটিংয়ের জগতে আরেকটি বিখ্যাত ও অন্যতম জনপ্রিয় সফটওয়্যারের নাম হচ্ছে নিমবাজ। বিখ্যাত এই সফটওয়্যারটি আপনি আপনার মোবাইলে ডাউনলোড করলে এর মাধ্যমে আপনি একসাথে একসেস নিতে পারবেন স্কাইপে ম্যাসেঞ্জার, উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জার, ইয়াহু ম্যাসেঞ্জার, ICQ, AIM, GTalk, Jabber, ফেসবুক, মাইস্পেসসহ আরো বেশ কিছু সেবায়। নিমবাজের ভয়েস কল সহ আরো কিছু প্রিমিয়ার সেবাও রয়েছে। তবে শুধু চ্যাট বা ফেসবুক/মাইস্পেসে লগইন করার মত সেবা আপনি পাবেন বিনামূল্যে। তবে নিমবাজ মূল ফাইলটির সাইজ একটু বড় বলে কিছু কিছু হ্যান্ডসেটে এটি ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হতে পারেন। ভাল উপায় হচ্ছে, প্রথমে পিসি’তে ডাউনলোড করে ফাইলটি ব্লুটুথ বা ডাটাক্যাবল দ্বারা মোবাইলে ট্রান্সফার করা। তবে এর আগে আপনি একবার যাচাই করে নিতে পারেন আপনার ফোনে সরাসরি সাপোর্ট করা যায় কি না। আপনার মোবাইলের ব্রাউজার থেকে ভিজিট করুনhttp://get.nimbuzz.com এবং আপনার ফোনের ব্র্যান্ড এবং মডেল নাম্বার সিলেক্ট করে ডাউনলোড লিংকে ক্লিক করুন।

 

Yahoo! Go

 

 

Yahoo! Go হচ্ছে স্বয়ং ইয়াহু’র নিজস্ব একটি মোবাইল অ্যাপ্লিকেশন যা আপনার ইয়াহু দুনিয়াকে নিয়ে আসবে একেবারে হাতের মুঠোয়। একটি ইয়াহু গো অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনি আপনার ইয়াহু অ্যাকাউন্টের সবগুলো সেবায় অ্যাকসেস নিতে পারবেন। যেমন ইমেইল পড়তে পারবেন, ম্যাসেঞ্জারে চ্যাট করতে পারবেন, Flickr এ সংরক্ষিত ছবি দেখতে বা নতুন ছবি আপলোড করতে পারবেন, কিংবা বন্ধুদের ছবিও দেখতে পারবেন। এমনকি নির্দিষ্ট কিছু শহরের ম্যাপও আছে ইয়াহু গো’তে। পাশাপাশি আপনি পৃথিবীর যেকোন শহরের আবহাওয়া সম্বন্ধে জানতে পারবেন ও পূর্বাভাস পড়তে পারবেন। মোটকথা, পুরো ইয়াহু দুনিয়াকে হাতের মুঠোয় নিয়ে আসার জন্যই সৃষ্টি হয়েছে Yahoo Go.
এই অ্যাপ্লিকেশনটির সাইজ প্রায় এক মেগাবাইট বা তার চেয়ে কিছু বেশি। এছাড়া এই অ্যাপ্লিকেশনটি প্রচুর ডাটা ট্রান্সফার করে। তাই আপনি যদি আনলিমিটেড ডাটা প্ল্যানের ইন্টারনেট সংযোগ ব্যবহার না করেন, তাহলে এই সফটওয়্যারটি ব্যবহার না করাই ভাল। এই সফটওয়্যারটি মূলত আনলিমিটেড ডাটাপ্ল্যানের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্যই তৈরি।

 

গ্রামীণফোন ইন্সট্যান্ট ম্যাসেঞ্জার (IM)

 

মোবাইলে চ্যাট করার আরেকটি দারুণ সফটওয়্যারের নাম হচ্ছে আই.এম (ইন্সট্যান্ট ম্যাসেঞ্জার) যা বাংলাদেশি কোম্পানী গ্রামীণফোনের তৈরি। এই সার্ভিসটি আপনি ব্যবহার করতে পারবেন আপনার গ্রামীণফোনের সংযোগ দ্বারা। আপনার ইন্টারনেট সম্বলিত হ্যান্ডসেটে http://im-gp.com থেকে কিংবা http://wap.gpworld.com এর নিচের অংশ থেকে ইন্সট্যান্ট মেসেঞ্জার সিলেক্ট করে ডাউনলোড করে নিন। আই.এম এর মাধ্যমে আপনি চাইলে ইয়াহু ও এমএসএন ম্যাসেঞ্জারে লগ-ইন করে চ্যাট করতে পারবেন। এছাড়াও আই.এম এর রয়েছে নিজস্ব চ্যাটরুম যেখানে আপনার মত অনেক চ্যাটার রাত-দিন চব্বিশ ঘন্টাই আড্ডা দিচ্ছেন চুটিয়ে। তবে আই.এম ব্যবহার করা একেবারে ফ্রি নয়। রেজিষ্ট্রেশনের পর প্রথম মাসে আপনি বিনামূল্যে এই সার্ভিসটি উপভোগ করতে পারবেন। দ্বিতীয় মাস থেকে মাসিক ফি ভ্যাটসহ প্রায় ২৪ টাকা প্রদান করতে হবে। তবে ২৪টাকা প্রদান করে হলেও আপনি এই সেবাটি উপভোগ করতে পারেন। এক ঢিলে দুই পাখি! এছাড়া প্রথম মাসে যাচাইস্বরূপ ট্রাই করে দেখতে পারেন। আর হ্যাঁ, আপনার এক্সপেরিয়েন্স কেমন হল জানাবেন।

 

লক্ষ্যণীয়ঃ

 

বিনামূল্যে ব্যবহার উপযোগি বলে বোঝানো হচ্ছে এই যে, এইসব অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য আপনাকে কোম্পানীকে কোন চার্জ দিতে হবে না। তবে নেটওয়ার্ক ট্রাফিকের জন্য আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা অপারেটরকে অবশ্যই চার্জ দিতে হবে। যদি আপনার ইন্টারনেট প্যাকেজটি Unlimited Data Plan হয় তাহলে চিন্তার কিছু নেই। আপনি যতখুশি নেট সার্ফিং করতে পারেন। আপনাকে একটি নির্দিষ্ট বিলই দিতে হবে। কিন্তু আপনার যদি কিলোবাইটের হিসাব হয়, তাহলে আপনাকে নিয়ন্ত্রণাধীন ব্যবহার করতে হবে, যদিও এই অ্যাপ্লিকেশনগুলো খুব কম ডাটা ট্রান্সফার করে যার কারণে আপনার চার্জ কমে যায়।

leave your comment


Your email address will not be published. Required fields are marked *

সার্চ করুন

বিভাগ

কিছু প্রোডাক্ট

সংরক্ষণাগার

Top Android
Android